SSC Examকলেজ ভর্তি

একাদশ ভর্তি ২০২১-২২ সকল তথ্য | HSC Admission 2021-22

কলেজ ও মাদ্রাসা মাদ্রাসা পর্যায়ে একাদশ শ্রেণি ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন শুরু হবে আগামী ৮ জানুয়ারি থেকে। অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের আবেদন করবে । আবেদন পর মেধা তালিকা প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয় । তিন ধাপে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম শেষ হবে ।

আর দুই মাস থেকে শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে । এসব তথ্য জানিয়ে একাদশ শ্রেণির ভর্তির নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর ওয়েবসাইটে এই নীতিমালা প্রকাশ করা হয়। একাদশ ভর্তি ২০২১-২২ সকল তথ্য

নীতিমালায় বলা হয়েছে শিক্ষার্থীরা ১৫০ টাকা অনলাইন ফি দিয়ে প্রাথমিকভাবে ভর্তির আবেদন করতে পারবে । সে ক্ষেত্রে শিক্ষার্থীদের সর্বনিম্ন ৫ এবং সর্বোচ্চ ১০ টি কলেজে চয়েস দিতে হবে । ভর্তি নিশ্চয়ন এর জন্য ২২৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুনঃ একাদশ শ্রেণীর ভর্তি হতে কত টাকা লাগবে?

ভর্তি নীতিমালা আরো বলা হয়েছে ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। যারা পুনঃনিরীক্ষণের আবেদন করবে তারা এসময় আবেদন করবে।

তারা সে ক্ষেত্রে পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশের পর ২২ ও ২৩ জানুয়ারী শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে শিক্ষার্থীদের এবং 29 জানুয়ারি রাত আটটায় শিক্ষার্থীদের প্রথম ধাপের মেধা তালিকা ফলাফল প্রকাশ করা হবে।

আরও পড়ুনঃ এসএসসি 2021 রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

এরপরে শিক্ষার্থী সিলেকশন নিশ্চয়ন করতে হবে । যার জন্য শিক্ষার্থীদের 30 জানুয়ারি থেকে 6 ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হবে। যে সকল শিক্ষার্থীর নিশ্চয়ই করবে না তারা প্রথম পর্যায়ে সিলেকশন এবং আবেদন বাতিল হবে। পরবর্তীতে তাকে পুনরায় 150 টাকা ফি সহ আবেদন করতে হবে। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে 7 ও 8 ফেব্রুয়ারি রাত আটটা পর্যন্ত।

পছন্দ অনুযায়ী প্রথম মাইগ্রেশন এর ফলাফল প্রকাশ করা হবে 10 ফেব্রুয়ারি রাত আটটায় এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফলাফল প্রকাশ করা হবে 10 ফেব্রুয়ারি রাত ৮ টায় ।পরবর্তীতে পছন্দক্রম অনুযায়ী শিক্ষার্থীরা দ্বিতীয় পর্যায়ে কলেজ সিলেকশন করবে ।

যে সকল শিক্ষার্থী কলেজ সিলেকশন করবে না তাদের সিলেকশন বাতিল ও আবেদন বাতিল হবে। পরবর্তীতে তাদের পুনরায় 150 টাকা ফি সহ আবেদন করতে হবে । দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীরা কলেজ সিলেকশনের জন্য সময় পাবে 11 ও 12 ফেব্রুয়ারি রাত 8 টা পর্যন্ত।

তৃতীয় পর্যায় আবেদন শুরু হবে 13 ফেব্রুয়ারি এবং পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশন এর ফলাফল প্রকাশ করা হবে 15 ফেব্রুয়ারি রাত আটটায় এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফলাফল প্রকাশ করা হবে 15 ই ফেব্রুয়ারি রাত আটটায়।

নোটিশ লিঙ্ক

তৃতীয় পর্যায়ের শিক্ষার্থীরা কলেজ সিলেকশন করার জন্য সময় পাবে 16 এবং 17 ফেব্রুয়ারি । যে সকল শিক্ষার্থী কলেজ সিলেকশন করবে না তাদের তৃতীয় পর্যায়ে সিলেকশন বাতিল এবং আবেদন বাতিল হবে। তারা এ বছরের ভর্তি হতে পারবে না। সকল শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে 19 ফেব্রুয়ারি থেকে 24 ফেব্রুয়ারি। শিক্ষার্থীরা তাদের সিলেকশন করা কলেজে ভর্তি হবে।

শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামী 2 মার্চ থেকে।

Related Articles

Back to top button