HSC ExamSSC Examপড়াশোনার টিপস

কেমন হওয়া উচিত পরীক্ষার আগের রাতের প্রস্তুতি ?

সারাবছর পরিকল্পনামাফিক পড়াশোনা করার পরও পরীক্ষার আগের দিন গুলোতে অপরিকল্পিত পড়াশোনার জন্য পরীক্ষায় অনেকেই খারাপ রেজাল্ট করে । তুমি যদি একটি রুটিন তৈরি করে নিয়মিত পড়াশোনা করো তাহলে পরীক্ষায় ভালো রেজাল্ট করবে। তবে পরীক্ষার আগের রাতের জন্য বেশ কিছু কৌশল তোমাকে জেনে রাখতে হবে।

পড়াশোনার ক্ষেত্রে আমরা দুই ধরনের শিক্ষার্থী দেখতে পাইঃ

  • ১। যারা সারা বছর নিয়মমাফিক পড়াশোনা করে ।
  • ২। যারা শুধুমাত্র পরীক্ষার আগের রাত গুলো পড়াশোনা করে ।

প্রথমেই কথা বলি যারা সারা বছর নিয়মমাফিক রুটিন তৈরি করে পড়াশোনা করে এবং সিলেবাস শেষ করে তাদের ব্যাপারে । সে ক্ষেত্রে এই সকল শিক্ষার্থীদের পরীক্ষার আগের রাতে কোন ধরনের প্রস্তুতি নেওয়ার দরকার নেই। যথেষ্ট পরিমাণে ঘুমাতে হবে । টেনশন ফ্রি থাকতে হবে এবং ছোট ছোট বিষয়গুলোর উপর রিভিশন দিতে হবে । অর্থাৎ পরীক্ষার আগে পড়াশোনা করে পিছনে পড়া গুলো ভুলে যাবার সম্ভাবনা বেশি থাকে। তাই শুধুমাত্র রিভিশন দিতে হবে নতুন কোন পরে হাত দেওয়া যাবেনা সেই সময়ে।

দ্বিতীয়তঃ রয়েছে যারা পরীক্ষার আগের রাতে শুধু পড়াশোনা করে তাদের ব্যাপারে। সেক্ষেত্রে শিক্ষার্থীদের মাথায় রাখতে হবে এক রাত বা দুই রাত পড়ে এ প্লাস পাওয়া সম্ভব না । সেক্ষেত্রে পাস মার্ক কনফার্ম করে রাখতে হবে। তাই শিক্ষার্থীদের উচিত সুনির্দিষ্ট তিনটি চারটি অধ্যায় ভালোভাবে শেষ করা। সেক্ষেত্রে ক্লাসে টপার দের কে জিজ্ঞেস করে অধ্যায়গুলোর নাম জেনে রাখতে পারো। তাতে তোমার পাশ মার্ক কনফার্ম হবে এবং ভালো রেজাল্ট করা সম্ভব। পরীক্ষার আগের রাতে পুরো বই শেষ করতে চাওয়া টা বোকামি । এতে পরীক্ষার সময় কোন প্রশ্নই ভালোভাবে লিখতে পারবে না । যার কারণে রেজাল্ট খারাপ হবে।

পরীক্ষার আগের রাতে শিক্ষার্থীদের করণীয়ঃ

  • পুরনো পড়াগুলো রিভিশন দেওয়া ।
  • নতুন কোন অধ্যায়ে বা প্রশ্নের হাত দেওয়া যাবেনা ।
  • এডমিট কার্ড রেজিস্ট্রেশন কার্ড কলম পেন্সিল ক্যালকুলেটর ইত্যাদি ফাইলে রাখা ।
  • রাতে পর্যন্ত ঘুম ঘুমানো ।
  • নিজের উপর আত্মবিশ্বাস শাখা রাখা ।

তোমাদের সকলের জন্য শুভকামনা রইল

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button