Scholarship

ছাত্র-ছাত্রীদের উপবৃত্তি অনুদান শিক্ষাবৃত্তি প্রদান করবে সরকার, বিস্তারিত জানুন

Pinterest LinkedIn Tumblr

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ও শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শিক্ষার্থীদের প্রতি বছরই আর্থিক অনুদান সহ বেশকিছু উপবৃত্তি প্রদান করা হয়। যাতে শিক্ষার্থীরা তাদের শিক্ষা কার্যক্রম স্বাভাবিক ভাবে চালিয়ে যেতে পারে এবং পড়াশোনা করতে কোন ধরনের সমস্যা যাতে না হয়। উপবৃত্তি অনুদান শিক্ষাবৃত্তি

SSC Result 2021 Marksheet With Number

আমরা আজকে এখানে আলোচনা করব শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ চলমান তিনটি উপবৃত্তি বা অনুদান নিয়ে। চলুন দেখে নেই একে একে সকল বিষয়ে বিস্তারিত তথ্য গুলোঃ

ষষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তিঃ

শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় প্রতিবছর নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হয় । যার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে ।

চলতি বছর অর্থাৎ 2022 সালের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করে যাচ্ছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট । যেখানে বলা হয়েছে শিক্ষার্থীদের তথ্য পাঠানোর জন্য তার জন্য । শিক্ষা মন্ত্রণালয় থেকে এটি উপবৃত্তির আবেদন ফরম প্রকাশ করা হয়েছে। যা শিক্ষার্থীদের কে পুরন করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে ।

এসম্পর্কিত বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

এসএসসি পরীক্ষার্থীদের কে শিক্ষাবৃত্তি প্রদানঃ

প্রতিবছর ডাচ-বাংলা ব্যাংকের মাধ্যমে ব্যাংক কর্তৃপক্ষ মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে । যার ধারাবাহিকতায় চলতি বছরের 2021 সালের এইচএসসি পরীক্ষার্থীদের কে শিক্ষাবৃত্তি প্রদান করছে প্রতিষ্ঠানটি । যেখানে আবেদন শুরু হচ্ছে 3 জানুয়ারি থেকে এবং শেষ হবে 6 ফেব্রুয়ারি। শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে ।

এই শিক্ষাবৃত্তির সকল তথ্য জানতে এখানে ক্লিক করুন

ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদানঃ উপবৃত্তি শিক্ষাবৃত্তি

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বাংলাদেশ সরকার প্রতিবছর শিক্ষার্থীদের কে অনুদান দিয়ে থাকে । যার ধারাবাহিকতায় এ বছরও শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের কে অনুদান প্রদান করতে যাচ্ছে । যেখানে শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে ।

এখানে কোন প্রকার ফি দিতে হবে না । সেক্ষেত্রে আবেদন করে যাচাই-বাছাই শেষে তাদেরকে অনুদান প্রদান করা হবে । অনুদান প্রদানের ক্ষেত্রে শিক্ষার্থীদের কে তাদের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাঠিয়ে দেয়া হবে ।

এই অনুদান সম্পর্কিত সকল তথ্য পেতে এখানে ক্লিক করুন

উপবৃত্তি অনুদান শিক্ষাবৃত্তি