Collage

শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্ড বিতরণ শুরু যেদিন থেকে

Pinterest LinkedIn Tumblr

দেশে প্রাথমিক স্তর থেকে শুরু করে কলেজ পর্যায়ে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের ইউনিক আইডি দিতে চাচ্ছে শিক্ষামন্ত্রণালয় । আইডিতে 10 ডিজিটের নম্বর থাকবে যা পরবর্তীতে এনআইডি অর্থাৎ জাতীয় পরিচয় পত্র নম্বর রূপান্তর করা হবে । জাতীয় পরিচয় পত্র তৈরি করতে শিক্ষার্থীদের পরবর্তীতে কোনো তথ্য প্রদান করতে হবে না । এই তথ্য জাতীয় পরিচয় পত্রে ব্যবহার করা হবে ।

ইউনিক আইডিয়া প্রকল্প পরিচালক অধ্যাপক মোহাম্মদ শামছুল আলম জানান শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের কাজ প্রায় শেষ পর্যায়ে । খুব শীঘ্রই শিক্ষার্থীদের তথ্যগুলো ডাটা এন্ট্রির কাজ শুরু হবে । এরপর তৈরি হবে ইউনিক আইডি ।

আগামী বছরের শুরুতে আমরা চেষ্টা করছি । মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে 1 কোটি 60 লক্ষ শিক্ষার্থীকে ইউনিক আইডি কার্ড দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। তিনি আরো জানান প্রতিটি স্কুলে আমরা দুই জন শিক্ষককে ইউনিক আইডি বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে তারা সফটওয়ারে তথ্য প্রদান করছে ।

কোন শিশু জন্মগ্রহণ করলে তার জন্ম নিবন্ধন হয় এবং জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য 18 বছর পূর্ণ হতে হয়। কিন্তু যারা প্রাথমিক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে রয়েছে তারা এই সিস্টেমের বাইরে। এজন্য তাদের সিস্টেমের মধ্যে আনার উদ্যোগ নিয়েছে সরকার ।

ইতিমধ্যে প্রাথমিক শিক্ষার্থীদের ইউনিক আইডি তৈরীর জন্য বিদ্যালয় পর্যায় ডাটা এন্ট্রির কাজ প্রায় শেষের দিকে । প্রথম ধাপের ৮০ টি প্রাথমিক বিদ্যালয় প্রদান করা হবে । সেটি সফলভাবে সম্পন্ন হলে সকল শিক্ষার্থীদের ইউনিক আইডি এর আওতায় আনা হবে ।

Write A Comment